অস্ত্র আইন আরো কঠোর করার অঙ্গীকার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর

৩৩

নিউজদেশবাংলা ডেক্স:: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান দেশটির অস্ত্র আইন সংস্কার করে আরো কঠোর করার অঙ্গীকার করেছেন। বৈধভাবে ক্রয় করা আগ্নেয়াস্ত্র ব্যবহার করে মসজিদে হত্যাযজ্ঞ চালানো ব্যক্তিকে শনিবার অভিযুক্ত করার পর তিনি এ অঙ্গীকার করলেন।

তিনি বলেন, অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী ব্রেন্টন টারান্ট নামের এ বন্দুকধারী ২০১৭ সালের নভেম্বরে ‘ক্যাটাগরি এ’র বন্দুক লাইসেন্স নিয়ে পাঁচটি আগ্নেয়াস্ত্র কেনে।

নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় ক্রাইস্টচার্চের মসজিদে শুক্রবারের ওই হামলায় সে এসব অস্ত্র ব্যবহার করে।

ক্রাইস্টচার্চে যাওয়ার আগে শনিবার সকালে ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, এসব আগ্নেয়াস্ত্রের মধ্যে রয়েছে সেমি-অটোমেটিক দু’টি রাইফেল, দু’টি শটগান ও একটি লিভার-অ্যাকশন অস্ত্র।

তিনি বলেন, সন্ত্রাসী ব্রেন্টন টারান্ট ২০১৭ সালের নভেম্বরে লাইসেন্স পেলেও অস্ত্র কেনা শুরু করেছিলেন ওই বছরের ডিসেম্বর থেকে।

তিনি আরো বলেন, এটা সত্য যে এই ব্যক্তির আগ্নেয়াস্ত্র ক্রয়ের লাইসেন্স রয়েছে এবং সে অনুযায়ী ওই ব্যক্তি অস্ত্র ক্রয় করলেও আমি মনে করি লোকজন এই আইনের পরিবর্তন চায়। আর এটা আমি করার অঙ্গীকার ব্যক্ত করছি।

জাসিন্দা বলেন, যেহেতু এ ধরনের ঘটনা একের পর ঘটেই যাচ্ছে আর এগুলো ঘটছে লাইসেন্স করা বন্দুক দিয়েই, তাই আমি ঠিক এই মুহূর্তে আপনাদের বলতে পারি…আমাদের অস্ত্র আইনে পরিবর্তন আসবে।

নিউজিল্যান্ডের অস্ত্র আইন পরবির্তন করার কথা বললেও তা করতে প্রধানমন্ত্রী কতটা সক্ষম হবেন, তা নিয়ে সংশয় আছে। বিশেষজ্ঞরা বলছেন, দেশেটির অস্ত্র ব্যবসায়ীদের শক্ত তদবিরের জোরে এর আগেও আইন কঠোর করার চেষ্টা সফল হয়নি। সূত্র: এএফপি

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ফেইসবুক