ইন্টারনেটের শুল্ক কমানোর প্রস্তাব প্রতিমন্ত্রী পলকের

0 1,714

নিউজদেশবাংলা ডেস্ক::  প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে ইন্টারনেটের বর্ধিত শুল্ক কমানোর প্রস্তাব করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ শুক্রবার যুব সংসদের ভার্চুয়াল বাজেট অধিবেশনে তিনি এই প্রস্তাব করেন।

পলক বলেন, বর্তমানে দেশে ১০ কোটি মোবাইল ব্যবহারকারী ১৬ কোটি সিম ব্যবহার করছে। এ ছাড়া ১০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। প্রস্তাবিত বাজেটে ইন্টারনেট ব্যবহারের ওপর বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। এটি অনেকে কমানোর কথা বলছে। আমি তাদের সঙ্গে একমত।

তিনি বলেন, ইন্টারনেট ব্যবহারকারীদের শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা গেলে বেশি ভালো হতো। যদি তা সম্ভব না হয় তাহলে আগের ন্যায় অন্তত ১০ শতাংশ রাখার প্রস্তাব করেছি আমরা। এ বিষয়ে অর্থমন্ত্রীকে বলা হয়েছে, আমরা বলেছি। আশা করছি সার্বিক বিষয় বিবেচনা করে অর্থমন্ত্রী আমাদের এই প্রস্তাব গ্রহণ করবেন।

তরুণদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে ইউনিয়ন পর্যায়ে আইসিটি সেবা প্রদান করা হচ্ছে। আগামী ২০২১ সাল নাগাদ নতুন করে ২০০০ আইটি সেবা যুক্ত করা হবে।

দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। এ ছাড়া বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সংসদ সদস্য সেলিমা আহমাদ, অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর প্রমুখ উপস্থিতি ছিলেন।

এ আয়োজনে রাষ্ট্রপতি হিসেবে ছিলেন সাবেক শিক্ষা সচিব ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব নজরুল ইসলাম খান। এ ছাড়া স্পিকার হিসেবে ছিলেন ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপণ চক্রবর্তী।

FaceBook