টি-২০ ক্রিকেটেও শ্রীলংকাকে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকার

৪২

নিউজদেশবাংলা ডেক্স:: টি-২০ ক্রিকেটে প্রথমবারের মতো শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা। রবিরাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে প্রোটিয়ারা বৃষ্টি আইনে ৪৫ রানে হারায় লংকানদের। ফলে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

জোহানেসবার্গে টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে শ্রীলংকা। নামের পাশে ১৫ রান রেখে প্রথম ব্যাটম্যান হিসেবে সাজঘরে ফিরেন ওপেনার আইডেন মার্করাম। তবে দ্বিতীয় উইকেটে দুর্দান্ত একটি জুটি গড়েন রেজা হেনড্রিক্স ও ডোয়াইন প্রিটোরিয়াস। মারমুখী মেজাজেই রান তুলেন তারা। এতে দলীয় স্কোর শতরানে পৌঁছে যায়। এ সময় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন দু’জনই।

আটটি চার ও দুটি ছক্কায় ৫২ বলে ৬৬ রান করে আউট হন হেনড্রিক্স। প্রিটোরিয়াসের সাথে ৫৫ বলে ৯০ রান যোগ করেন হেনড্রিক্স। দলকে বড় সংগ্রহ দিয়েই মাঠ ছাড়েন প্রিটোরিয়াস। সাতটি চার ও তিনটি ছক্কায় ৪২ বলে অপরাজিত ৭৭ রান করেন।

তার সঙ্গী অধিনায়ক জেপি ডুমিনি ১৪ বলে ঝড়ো ৩৪ রান করেন। তার ইনিংসে দুটি চার ও তিনটি ছক্কা ছিল। তৃতীয় উইকেটে ৩০ বলে অপরাজিত ৭১ রান করেন প্রিটোরিয়াস ও ডুমিনি। ২০ ওভারে ২ উইকেটে ১৯৮ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা।

জবাবে ১৯৮ রানের লক্ষ্যে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১১.১ ওভারে ৬ উইকেটে ১১১ রান তুললে পরাজয় প্রায় নিশ্চিত হয় শ্রীলংকার। এরপর বৃষ্টি নামলে ১৭ ওভারে জয়ের জন্য ১৮৩ রানের টার্গেট পায় তারা। অর্থাৎ ওই সময় ৩৫ বলে ৭২ রান দরকার ছিল শ্রীলংকার।

শেষ পর্যন্ত ১৩৭ রানে গুটিয়ে যায় লংকানরা। ওপেনার নিরোশান ডিকবেলা ২২ বলে ৩৮ ও ইসুরু উদানা ২৩ বলে ৩৬ রান করেন।

দক্ষিণ আফ্রিকার আন্দিলে ফেলুকুওয়াও ২৪ রানে ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার ডোয়াইন প্রিটোরিয়াস ও সিরিজ সেরা হন রেজা হেনড্রিক্স।

সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল শ্রীলংকা। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৫-০ ব্যবধানে জিতে দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১৯৮/২ (মারক্রাম ১৫, হেনড্রিকস ৬৬, প্রিটোরিয়াস ৭৭*, দুমিনি ৩৪*; মালিঙ্গা ০/৪০, উদানা ০/৩৬, ডি সিলভা ০/৫, লাকমল ১/৩৮, দনাঞ্জয়া ০/৪২, ভ্যান্ডারসে ১/৩৫)

শ্রীলঙ্কা: (১৭ ওভারে লক্ষ্য ১৮৩) ১৫.৪ ওভারে ১৩৭ (ডিকভেলা ৩৮, ডি সিলভা ৮, ফার্নান্দো ১, মেন্ডিস ১, কামিন্দু ১, অ্যাঞ্জেলো ১৫, থিসারা ৮, উদানা ৩৬, দনাঞ্জয়া ৯, মালিঙ্গা ০, লাকমল ০, ভ্যান্ডারসে ০*; মরিস ০/২২, ডালা ২/২৯, ফেলুকওয়ায়ো ৪/২৪, প্রিটোরিয়াস ১/১২, শামসি ০/২০, সিপামলা ২/২২)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে দক্ষিণ আফ্রিকা ৪৫ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে জয়ী দক্ষিণ আফ্রিকা

ম্যান অব দা ম্যাচ: ডোয়াইন প্রিটোরিয়াস

ম্যান অব দা সিরিজ: রিজা হেনড্রিকস

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ফেইসবুক