তদন্তে গাফিলতি পেলে কঠোর ব্যবস্থা: হানিফ

৫১

নিউজদেশবাংলা ডেক্স:: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, ফায়ার সার্ভিসের কর্মকর্তা ও সদস্যরা এফআর টাওয়ারের প্রতিটি ফ্লোর ঘুরে এসেছেন। সেখানে আর কোনো মানুষ নেই।

তিনি বলেন, এফআর টাওয়ারে আগুন এবং বিল্ডিং কোড মেনে ভবনটি নির্মাণ করা হয়েছিল কি না তা তদন্ত করে দেখা হবে। যদি কারও গাফিলতি পাওয়া যায় তাহলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার পর বনানীতে ঘটনাস্থল পরিদর্শন করে এ কথা বলেন তিনি।

হানিফ বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা এখন পর্যন্ত ১৯। ৫০ থেকে ৬০ জন আহত হয়েছিলেন। তারা ধোঁয়ায় শ্বাসকষ্টে অসুস্থ হয়ে গেছে, বড় কিছু নয়। তাদের বেশির ভাগই চিকিৎসা নিয়ে বাসায় চলে গেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, ভবন নির্মাণের সময় নির্দেশ মেনে করা হয়েছে কি না তা দেখতে, যারা শর্তাবলি না মেনে ভবন নির্মাণ করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, বহুতল ভবনের জন্য ফায়ার সেফটির একটি ডিজাইন করা হয়েছে। সেই মোতাবেক সবাইকে এখন থেকে ভবন নির্মাণ করতে হবে। রাজধানীর বহুতল ভবনগুলোতে কী পরিমাণ অগ্নিনির্বাপণ ব্যবস্থা আছে সে বিষয়ে তদন্ত করে দেখা হবে। আমাদের দক্ষ ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

৮ বছর আগে একই ভবনে আগুন লেগেছিল এবং ওই আগুন লাগার ঘটনায় তদন্ত কমিটিও হয়েছিল কিন্তু কিছুই হয়নি, এবারও সে রকম হবে—এমন প্রশ্নের জবাবে হানিফ বলেন, ৮ বছর আগে কী হয়েছে, না হয়েছে তা বলতে পারব না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলতে পারবে। তবে এই ঘটনার সঙ্গে যারা জড়িত, শিগগিরই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ফেইসবুক