দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পরিবহণ ধর্মঘট অবসানের কোন লক্ষণ নেই



img-249069

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পরিবহণ ধর্মঘট অবসানের কোন লক্ষণ দেখা যাচ্ছে না। বরং যশোর, খুলনা, মাগুরা, নড়াইল, কুস্টিয়া ও সাতক্ষীরাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘোষণা ছাড়াই পরিবহণ ধর্মঘটের পরিধি ক্রমাগতভাবে বাড়ছে। প্রথমে যশোরের ১৮টি রুটে পরিবহণ শ্রমিকদের স্বেচ্ছায় কর্মবিতি শুরু হয় রোববার। এরপর সোমবার থেকে খুলনাসহ বিভিন্ন জেলায় কর্মবিরতি চলে। মঙ্গলবার আরো এলাকা যুক্ত হয়েছে।
মঙ্গলবার সন্ধ্যায় যশোর জেলা পরিবহণ সংস্থা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ মোর্তজা হোসেন জানান, শ্রমিকরা অবস্থান থেকে সরছেন না। সড়ক আইন বাস্তবায়ন স্থগিত ঘোষণা দিয়ে নাফেডারেশন নেতাদের কাছে বৈঠক হলেই কর্মবিরতি প্রত্যাহার হবে। তা না হলে চলবে। তাদের কথা বুধবার থেকে আরো জোরদার হবে। তিনি বলেন, ধর্মঘট অবসানের কোন লক্ষণ দেখা যাচ্ছে না।
পরিবহণ ধর্মঘটে গোটা অঞ্চলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। যাত্রী সাধারণের ভোগান্তি চরমে পৌঁছেছে। যশোর জেলা প্রশাসকের উদ্যোগে সমঝোতা বৈঠকে কোন ফল হয়নি। বিকালে খুলনায় বৈঠক হওয়ার কথা। পরিবহণ শ্রমিকরা তাদের অবস্থানে অনঢ় রয়েছেন। পরিবহণের বাইরেও ভাংচুরের ভয়ে অন্যান্য যানবাহন চলচাল কমে গেছে মঙ্গলবার। মঙ্গলবার থেকে ট্রাক চলাচলও কমে গেছে। বুধবার থেকে কাভার্ড ভ্যান চলচলও বন্ধ করা হবে বলে জানা গেছে।
এদিকে, যশোরের ১৮টি রুটে পরিবহণ ধর্মঘটের অচলাবস্থা নিরসনে জেলা প্রশাসক দফায় দফায় বৈঠক করেছেন। ফলাফল হয়েছে জিরো। প্রশাসন এটিকে আখ্যা দিয়েছে অঘোষিত পরিবহন ধর্মঘট। মঙ্গলবার তৃতীয় দিনে পরিবহন শ্রমিকরা কর্মবিরতি পালন করে। শহরের বাস টার্মিনাল, নতুন খয়েরতলা মোড়, খাজুরা বাস স্ট্যান্ড ও মনিহার মোড় এলাকা ঘুরে দেখা গেছে, যাত্রী সাধারণের ভোগান্তির দৃশ্য। বিভিন্নস্থানে লোকজন বসে আছেন গন্তব্যে যাওয়ার জন্য। পরিবহন শ্রমিকদের বক্তব্য, শাস্তির খড়গ নিয়ে রাস্তায় নামতে পারি না। মালিকরা বলছেন, শ্রমিকরা কর্মবিরতি পালন করায় পরিবহন চলাচল বন্ধ। বৈধ কাগজপত্রের চালকরা বলছেন, অবৈধ কাগজপত্রের চালকরা গাড়ি নিয়ে রাজপথে নামতে সাহস পাচ্ছে না। তাই শ্রমিক নেতাদের ইন্ধনে তারা ধর্মঘট পালন করছে।
উল্লেখ্য, সড়ক আইন ২০১৮ সংশোধনসহ দশ দফা দাবিতে কোনরূপ ঘোষণা ছাড়াই রোববার সকাল থেকে যশোরের ১৮টি রুটে স্বেচ্ছায় কর্মবিরতি শুরু করে পরিবহন শ্রমিকরা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ফেইসবুক