ধূমপায়ীদের ক্যান্সার ঝুঁকি যেভাবে কমে

স্বাস্থ্য টিপস:: দীর্ঘ নয় বছর ধরে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, যেসব ধূমপায়ী বিভিন্ন রকমের ফল এবং শাক-সবজি খান, অন্যদের চেয়ে তাদের ফুসফুস ক্যান্সারের ঝুঁকি অনেক কমে যায়।

গবেষণায় দেখা গেছে, সংখ্যায় বা পরিমাণে বেশি খাওয়া এখানে গুরুত্বপূর্ণ নয়। বরং ধূমপায়ীর খাদ্যতালিকায় যত বেশি ধরনের ফলমূল ও শাকসবজি থাকবে, তার ক্যান্সারের ঝুঁকি তত কমবে।

পুরাতন ধূমপায়ীদের ফুসফুসে ক্যান্সারের ঝুঁকি বেশী। এ কারণে ফুসফুসের ক্যান্সার রোধ করার জন্য যুক্তরাষ্ট্রের তিনটি মেডিক্যাল প্রতিষ্ঠান অতিমাত্রায় ধূমপায়ীদের বছরে অন্তত:একবার ফুসফুসের স্ক্যান করার পরামর্শ দিয়েছে। ফুসফুসের ক্যান্সার সনাক্ত করার ক্ষেত্রে প্রদত্ত নতুন গাইড লাইনে উল্লেখ করা হয়েছে যাদের বয়স ৫৫ থেকে ৭৪ বছর তাদের ক্ষেত্রে এই পরামর্শ দেয়া হয়েছে। নিউইয়র্কের প্রখ্যাত মেমোরিয়াল শ্লোন ক্যাটারিং ক্যান্সার সেন্টারের বিশেষজ্ঞ ড:পিটার ব্যাচ মনে করেন ক্যান্সার নির্ণয়ের এই নতুন গাইড লাইন অনুসারে অন্তত: ৮০ লাখ আমেরিকানের স্ক্যান করা সম্ভব হবে এবং প্রতি বছর অন্তত:৪ হাজার ফুসফুসের ক্যান্সারজনিত মৃত্যু রোধ করা যাবে। আমেরিকান কলেজ অব চেস্ট ফিজিশিয়ান, আমেরিকান সোসাইটি অব ক্লিনিক্যাল অনকোলজি এবং ন্যাশনাল কম্প্রিহেনসিভ ক্যান্সার নেটওয়ার্ক-এর সমন্বয়ে গঠিত বিশেষজ্ঞ প্যানেলের বৈঠকে সভাপতিত্ব করেন ড: পিটার। এই এক্সপার্ট প্যানেলটিই ক্যান্সার সনাক্ত করার নতুন গাইড লাইন তৈরী করেছে।

এই বিশেষজ্ঞ প্যালেনটির সুপারিশ অনুযায়ী ফুসফুসের ক্যান্সার সনাক্ত করতে লো-কস্ট সিটি স্ক্যানের কথা বলা হয়। যদিও এধরণের সিটি স্ক্যানে ফলস পজিটিভ হবার ঝুঁকি রয়েছে। ক্যান্সার সনাক্তকরার এই গাইড লাইনটি আমেরিকান মেডিক্যাল এসোসিয়েশনের জার্নালে প্রকাশিত হয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয় বছরে ২ লক্ষ ২৬ হাজার আমেরিকানের ফুসফুসের ক্যান্সার সনাক্ত করা সম্ভব হবে। যুক্তরাষ্ট্রে ক্যান্সারে মৃত্যুর তালিকায় প্রথমে রয়েছে ফুসফুসের ক্যান্সার। ধারণা করা হচ্ছে ধূমপানের প্রবণতা হ্রাস ও কার্যকর ডিটেকশন ব্যবস্থার কারণে সাম্প্রতিক বছর সমূহে যুক্তরাষ্ট্রে ফুসফুসের ক্যান্সারে মৃত্যু হার হ্রাস পেলেও এ বছর অন্তত: ১ লক্ষ ৬০ হাজার আক্রান্ত ব্যক্তির মৃত্যুর আশংকা করছেন বিশেষজ্ঞগণ। তবে গবেষণায় উল্লেখ করা হয় ধূমপান ত্যাগ করে ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বহুলাংশে হ্রাস করা যায়।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ফেইসবুক