পাতলা চুল ঘন ও লম্বা করতে রসুনের আশ্চর্য ব্যবহার!

নিউজ ডেস্ক:: নারীর কেশেই তার সৌন্দর্য বিদ্যমান। তাইতো চুল লম্বা করতে এতো চেষ্টা। কিন্তু আমাদের পরিবেশ এবং খাদ্যাভ্যাসের কারণে চুল লম্বা হতে বাঁধা পায়। চুল পড়া, রুক্ষতা, চুলের আগা ফেটে যাওয়া ইত্যাদি কারণে চুল বৃদ্ধি পায় না। তবে এর রয়েছে কার্যকরী সমাধান।

চুলের বৃদ্ধিতে রসুন বেশ সহায়তা করে। রসুনে রয়েছে ভিটামিন সি এবং বি সিক্স। ম্যাঙ্গানিজ ও সেলেনিয়াম- যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এতে আরো আছে ব্যাক্টেরিয়া-রোধী উপাদান এবং চুলের গোড়া সুরক্ষিত রাখার ক্ষমতা। রসুনে অ্যালিসিন নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহরোধী উপাদান মাথার ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। চলুন তবে জেনে নেয়া যাক চুলের বৃদ্ধিতে রসুনের ব্যবহার সম্পর্কে-

রসুনের তেল তৈরি ও ব্যবহার
> রসুনের ১০টি কোঁয়া নিন। এক কাপ পানিতে কয়েক ফোঁটা জলপাইয়ের তেল দিন। এই পানিতে রসুন মিশিয়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা করে মিশ্রণটি চুলের গোড়ায় লাগান। কমপক্ষে তিন সপ্তাহ নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে। তাছাড়া এই পদ্ধতিতে তৈরি করা রসুনের তেল দিয়ে আরো নানানভাবে চুলের পরিচর্যা করা যায়।

> ছয় টেবিল-চামচ রসুনের তেল নিন। এতে দুই টেবিল-চামচ ক্যাস্টর অয়েল, নারিকেল তেল এবং এক টেবিল-চামচ রোজমেরি তেল ভালো মতো মিশিয়ে নিন। এই তেল তিন টেবিল চামচ পরিমাণ নিয়ে ভালো মতো মাথার ত্বকের মালিশ করুন। ঘন্টা খানেক অপেক্ষা করে মৃদু শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

পাতলা চুল ঘন ও বৃদ্ধির জন্য উপরের পদ্ধতির যে কোনো একটি কমপক্ষে ছয় মাস অনুসরণ করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ফেইসবুক