বিরোধীদলীয় নেতা রওশন, চেয়ারম্যান জিএম কাদের

নিউজ ডেস্ক:: জাতীয় পার্টিতে পদ নিয়ে সংসদের বিরোধীদলীয় উপনেতা ও দলের কো-চেয়ারম্যান রওশন এরশাদ এবং দলের চেয়ারম্যান জি এম কাদেরের মধ্যকার বিরোধের সাময়িক সমঝোতা হয়েছে। সংসদের বিরোধীদলীয় নেতা হবেন রওশন এরশাদ এবং জি এম কাদের দলের চেয়ারম্যান থাকবেন ও সংসদের বিরোধীদলীয় উপনেতা হবেন- এমন সমঝোতায় এসেছেন দেবর-ভাবি।

শনিবার রাত ৯টা থেকে প্রায় মধ্যরাত পযন্ত রাজধানীর বারিধারার কসমোপলিটন ক্লাবে অনুষ্ঠিত দুই পক্ষের নেতাদের এক বৈঠকে এ সমঝোতা হয়েছে বলে জানা গেছে।

বৈঠকে রংপুর-৩ আসনে প্রার্থীর বিষয়ে জি এম কাদের ও মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁকে সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব দেয়া হয়েছে। তবে বৈঠকে উপস্থিত এক প্রেসিডিয়াম সদস্য  বলেন,  প্রার্থী হিসেবে দুই জনের নাম প্রস্তাব করা হয়েছে। একজন এরশাদ-রওশন দম্পতির পুত্র সাদ এরশাদ ও অপর জন রংপুর জেলা জাপার সভাপতি ফকরুজ্জামান জাহাঙ্গীর। তিনি জাপার প্রেসিডিয়াম সদস্য ও একজন শিল্পপতি। এর আগে অবশ্য রংপুর-৫ আসন থেকে দুইবার সংসদ নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগের আশিকুর রহমানের কাছে হেরে যান। এর আগে দলীয় প্রার্থীর আলোচনায় রংপুর মহানগর জাপার সাধারণ সম্পাদক ইয়াসির আহমেদের নাম থাকলেও পরে তিনি বাদ পড়েন।

বৈঠকে রওশন এরশাদ সমর্থকদের মধ্যে ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, ফখরুল ইমাম, মুজিবুল হক চুন্নু, সেলিম ওসমান ও এস এম ফয়সাল চিশতী। অন্যদিকে জি এম কাদেরের পক্ষের নেতাদের মধ্যে ছিলেন প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, মাসুদ উদ্দিন চৌধুরী ও সৈয়দ আবু হোসেন বাবলা।

প্রথমে বৈঠকের বিষয়টি স্বীকার করতে না চাইলেও পরে ফিরোজ রশীদ সাংবাদিকদের বলেন, রওশন বিরোধীদলের নেতা থাকছেন, দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন ও  উপনেতাও হবেন জি এম কাদের। আর রংপুর-৩ আসনের ব্যপারে কাদের ও রাঙ্গা বসে সিদ্ধান্ত নেবেন। কারণ তারা ওই এলাকার।

বৈঠ‌ক সফল হ‌য়ে‌ছে জা‌নিয়ে দ‌লের প্রে‌সি‌ডিয়াম সদস্য এসএম ফয়সল চিশ‌তি ব‌লেন, ম্যাডাম রওশন এরশাদ ও জি এম কা‌দের এর যৌথ নেতৃ‌ত্বে জাতীয় পা‌র্টি প‌রিচা‌লিত হ‌বে।

তিনি বলেন, সর্বসম্মতভা‌বে সিদ্ধান্ত হ‌য়ে‌ছে আবা‌রো বি‌রোধী নেতা হ‌চ্ছেন জাপার অন্যতম প্র‌তিষ্ঠাতা বেগম রওশন এরশাদ। সাদ এরশাদ হ‌চ্ছেন রংপুর উপ নির্বাচ‌নের প্রার্থী। আগামী কাউন্সিল পর্যন্ত জাতীয় পা‌র্টির চেয়ারম্যা‌নের দা‌য়িত্ব পালন কর‌বেন জি এম কা‌দের।

গত এক সপ্তাহ ধরে জাপার চেয়ারম্যান ও সংদের বিরোধীদলীয় নেতা হওয়া নিয়ে দ্বন্দ্ব শুরু হয় জি এম কাদের ও রওশন এরশাদের মধ্যে। গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জাপার একাংশ রওশন এরশাদকে দলের চেয়ারম্যান ঘোষণা করে। পরে পাল্টা সংবাদ সম্মেলনে জি এম কাদেরকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হয়। এর ফলে দীর্ঘদিন ধরে চলে আসা দেবর-ভাবির বিরোধ প্রকাশ্য রূপ নেয়।

এর আগে দলীয় প্যাডে নিজেকে সংসদে বিরোধীদলীয় নেতার পদে নিয়োগ দিতে স্পিকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠি দেন জি এম কাদের। এর পরদিন গত বুধবার জি এম কাদেরের চিঠির বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তা গ্রহণ না করার অনুরোধ জানিয়ে চিঠি দেন রওশন এরশাদ।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ফেইসবুক