ভোটের আগে পাকিস্তানে হামলা চালাতে পারে ভারত: ইমরান

৫৪

নিউজদেশবাংলা ডেক্স:: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, সাধারণ নির্বাচন না মেটা পর্যন্ত ভারত উত্তেজনা জিইয়ে রাখবে। শুধুতাই নয় লোকসভা ভোটের আগে পাকিস্তানে আরো একটি হামলা চালাতে পারে ভারত।

১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হানায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়ার পর ভারত-পাকিস্তান যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়। ওই হামলার দায় স্বীকার করে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। পরিস্থিতি এমন হয় যে, ভারত যে কোনো সময় পাকিস্তানে হামলা চালাতে পারে।

সেই আশঙ্কা থেকেই ওই সময় ইমরান খান বিবৃতিতে বলেছিলেন, নির্বাচনের কথা মাথায় রেখেই জম্মু-কাশ্মীর সীমান্তে উত্তেজনা বাড়িয়ে চলেছে নয়াদিল্লি। তবে ভারত হামলা চালালে পাকিস্তানও প্রত্যাঘাত করবে বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি।

পরবর্তীতে ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে ঢুকে জঙ্গি ঘাঁটিতে অভিযান চালায় ভারতীয় বায়ুসেনা। এক হাজার কেজি বোমা ফেলে আসে বলে দাবি করা হয়। তারপরের দিন ২৭ ফেব্রুয়ারি ভারতের আকাশে ঢুকে হামলা চালানোর চেষ্টা করে পাকিস্তানের একাধিক এফ-১৬ যুদ্ধবিমান।

মিগ-২১ বাইসন যুদ্ধবিমান নিয়ে সেই পাকিস্তানের এফ-১৬ ধাওয়া করে ডগফাইট হয় এবং পাক সেনার হাতে ধরা পড়েন ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। তার প্রায় ৬০ ঘণ্টা পর পাকিস্তান অভিনন্দন বর্তমানকে ভারতের হাতে তুলে দেয়।

বার্তাসংস্থা রয়টার্সের দাবি, একটি সংবাদপত্রকে দেয়া সাক্ষাৎকারে ইমরান বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের আশঙ্কা এখনো কাটেনি। কারণ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসন ভোটের আগে আরো একটি ‘ভুল অভিযান’ চালাতে পারে।

তিনি বলেছেন, বিপদ এখনো কাটেনি। ভারতের নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত পরিস্থিতি উদ্বেগজনক থাকবে। তবে ভারতের দিক থেকে কোনো রকম আক্রমণ হলে আমরা পাল্টা প্রত্যাঘাতের জন্য প্রস্তুত আছি। সূত্র: আনন্দবাজার পত্রিকা

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ফেইসবুক