সংক্ষিপ্ত বিশ্বসংবাদ


পাকিস্তানে নিহত ১৫
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তানে বাস-ভ্যানের সংঘর্ষের পর আগুন লেগে অন্তত ১৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে একজন। শুক্রবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ওই প্রদেশের ঝোব জেলায় তেলবাহী ভ্যানের সঙ্গে যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে গাড়ি দুইটিতে আগুন লাগে। এতে হতাহত হয় তারা। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, বেলুচিস্তানের ঝোব জেলার কান মেহতারজাই এলাকায় তেলবাহী ভ্যানটির চালক নিয়ন্ত্রণ হারিয়ে উল্টো দিক থেকে আসা যাত্রীবাহী বাসে সজোরে ধাক্কা দেয়। এতে ভ্যানটিতে আগুন লাগে। সিনহুয়া।

৩ শিশু নিহত
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় দারা প্রদেশে শুক্রবার স্থলমাইন বিস্ফোরণে তিন শিশু নিহত এবং চারজন আহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থার প্রতিবেদনে বলা হয়, স্থলমাইনটি দারা প্রদেশের নাসিব শহরে বিদ্রোহীদের ফেলে যাওয়া অস্ত্রের অবশিষ্টাংশ। শুক্রবার স্থলমাইন বিস্ফোরণে কয়েকজন শিশু গুরুতরভাবে আহত হয়েছে। প‚র্বের বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলগুলো থেকে মাইন অপসারণে সরকারি প্রচেষ্টার মধ্যেই স্থলমাইন বিস্ফোরণে বহু মানুষ নিহত হয়েছেন। সানা।

২ ভারতীয় সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : কাশ্মীরে দুই দেশের সীমানা নির্ধারণকারী রেখা লাইন অব কন্ট্রোলে (এলওসি) ফের পাকিস্তান-ভারতের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। শুক্রবারের এ গোলাগুলিতে ভারতের দুই সেনা নিহত হয়েছেন। কাশ্মীরের রাজৌরি জেলার নিয়ন্ত্রণ রেখায় অবস্থিত কেরি সেক্টরে শুক্রবার পাক সেনারা ছোট আগ্নেয়াস্ত্র থেকে গুলি চালালে দুজন নিহত ছাড়াও আহত হয়েছেন আরও দুই জওয়ান। ভারতীয় সেনাবাহিনীও পাল্টা প্রতিরোধ হিসেবে গুলি চালালে বেশ কিছুক্ষণ দু-পক্ষের মধ্যে গোলাগুলি চলে। এনডিটিভি।

ক্রীতদাসের দাম নির্ধারণ
ইনকিলাব ডেস্ক : আমেরিকার মিসৌরির ব্লেডস এলিমেন্টারির পঞ্চম শ্রেণির এক ছাত্রকে শিক্ষক যে গণিতের সমাধান করতে বলেছিলেন তাতে লেখা ছিল-‘ক্রীতদাসের জন্য দাম ঠিক কর’। শিক্ষকের এমন কান্ড ছাত্রের বাড়ির লোকের নজরে আসে। তারা বিষয়টি জানান স্কুল কর্তৃপক্ষকে। স্কুল কর্তৃপক্ষের নজরে বিষয়টি আসতেই নড়েচড়ে বসেন তারা। বিষয়টি নিয়ে জবাবদিহি করতে বলা হয় অভিযুক্ত শিক্ষককে। বর্তমানে অভিযুক্ত ওই শিক্ষককে প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়েছে। অনভিপ্রেত এই বিষয়টি নিয়ে ক্ষমাপ্রার্থনা করে চিঠিও লিখেছেন ওই স্কুলের প্রিন্সিপাল। ওয়েবসাইট।

আফগানিস্তান-তুরস্ক চুক্তি
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের সঙ্গে তথ্য বিনিময় চুক্তি স্বাক্ষর করেছে তুরস্কের ফরেন ইকোনমিক রিলেশন্স বোর্ড (ডিইআইকে)। খবরটি শুক্রবার নিশ্চিত করে জানায় যে, ডিইআইকে’র তুর্কি-আফগানিস্তান বিজনেস কাউন্সিল আয়োজিত ব্যবসায়িক বৈঠকের অংশ হিসেবে এই চুক্তি স্বাক্ষরিত হয়। বৈঠকে দুই দেশের ব্যবসায় প্রতিনিধি ও কর্মকর্তারা অর্থনৈতিক সম্পর্ক, বিনিয়োগ, সহযোগিতার সুযোগ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। ডিইআইকে’র প্রধান নাইল ওলপাক বলেন যে, আফগানিস্তান ও তুরস্কের মধ্যে বার্ষিক বাণিজ্যের পরিমাণ ১৫০ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। আনাদোলু।

 

প্রতিদিন সহস্র শিশু
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে যুদ্ধের কারণে প্রতিদিন গড়ে এক হাজার শিশু মারা যাচ্ছে। এ তথ্য জানিয়েছেন ইয়েমেনের ন্যাশনাল স্যালভেশন সরকারের স্বাস্থ্যমন্ত্রী তাহা আল মোতায়েক্কাল। তিনি আরও জানিয়েছেন, চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলোও চিকিৎসা ক্ষেত্রে সাহায্য পাঠাতে পারছে না। চিকিৎসার অভাবেই সবচেয়ে বেশি শিশুর প্রাণহানি ঘটছে। আগ্রাসী বাহিনী হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্য ও চিকিৎসা কেন্দ্রে সরাসরি হামলা চালাচ্ছে। স্বাস্থ্যসেবার অপ্রতুলতার কারণে এ পর্যন্ত ছয় হাজার নারী গর্ভকালীন ও প্রসব সংক্রান্ত জটিলতায় প্রাণ হারিয়েছেন। রয়টার্স।

তুরস্কে নতুন দল
ইনকিলাব ডেস্ক : তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী আহমাদ দাউদওগøু শুক্রবার নতুন দল গঠন করেছেন। দলের নাম দিয়েছেন ফিউচার পার্টি। তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের এক সময়ের সবচেয়ে ঘনিষ্ঠ সহযোগী দাউদওগøু ২০১৪ থেকে ১০১৬ সাল পর্যন্ত সেদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বেও ছিলেন। কিন্তু গত সেপ্টেম্বরে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি থেকে পদত্যাগ করে নয়া দল গঠনের তৎপরতা শুরু
করেন। ওয়েবসাইট।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ফেইসবুক